শুক্রবার, ১৯ আগস্ট, ২০১৬

আমেরিকাকে চাপে ফেলতে চীনের স্টেল্থ ফাইটার



আমেরিকাকে আবার চ্যালেঞ্জ ছোড়ার তোড়জোড় শুরু চিনে। এ বার আর বাগ্‌যুদ্ধ নয়। প্রযুক্তির লড়াইতে মার্কিন বিমানবাহিনীকে চ্যালেঞ্জ ছুড়তে চলেছে পিপলস লিবারেশন আর্মির বিমানবাহিনী। স্টেল্থফাইটার বা রেডার এড়িয়ে হানা দিতে সক্ষম যুদ্ধবিমান তৈরি করে ফেলেছে চিন। খুব শীঘ্রই চিনা বিমানবাহিনীর অন্তর্ভুক্ত হতে চলেছে এই যুদ্ধবিমান। আকাশ যুদ্ধে অামেরিকা চাপে রাখার জন্য নতুন যুদ্ধ কৌশলের অংশ হিসাবে এই যুদ্ধ বিমান বানিয়েছে চীন।
জে-২০ নামের এই স্টেল্থ ফাইটার যে চিন তৈরি করছে, তা গোপন ছিল না। আমেরিকার সঙ্গে পাল্লা দিতে এই ধরনের যুদ্ধবিমান তৈরি করা চিনের পক্ষে অত্যন্ত জরুরি ছিল। ২০১১ সালে প্রথম বার পরীক্ষামূলক ভাবে এই বিমান ওড়ায় চিন। ঘটনাচক্রে সে দিনই চিন সফরে গিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রতিরক্ষা সচিব রবার্ট গেটস। ওয়াকিবহাল মহল বলে, সমাপতন নয়, ইচ্ছাকৃতই মার্কিন প্রতিরক্ষা সচিবের সফরের দিনে স্টেল্থ ফাইটার উড়িয়েছিল বেজিং। তবে সে উড়ান নেহাতই পরীক্ষামূলক উড়ান ছিল। তখনও জে-২০ নামে ওই যুদ্ধবিমানের নির্মাণকাজ সম্পূর্ণ হয়নি। আরও অনেক প্রযুক্তিগত পরিমার্জন বাকি ছিল।
চিনা মিডিয়ায় সম্প্রতি একটি ছবি প্রকাশ পেয়েছে। তাতে বিমানঘাঁটির টারম্যাকে জে-২০ যুদ্ধবিমানের চলাচল এবং উড়ান দেখতে পাওয়া গিয়েছে। ওই ছবির ভিত্তিতেই চিনা মিডিয়া দাবি করে, জে-২০-র নির্মাণ কাজ শেষ। ওই স্টেল্থ ফাইটার চিনা বিমানবাহিনীর অন্তর্ভুক্ত হয়েছে। তবে বিমানবাহিনীর তরফে সে কথা স্বীকার করা হয়নি। পিপলস লিবারেশন আর্মির এয়ার ফোর্স জানিয়েছে, জে-২০-র নির্মাণ কাজ শেষ। এখন চূড়ান্ত পরীক্ষামূলক উড়ান চলছে। তবে খুব শীঘ্রই এই অত্যাধুনিক যুদ্ধবিমান চিনা বাহিনীর অন্তর্ভুক্ত হতে চলেছে।
স্টেল্থ ফাইটার হল এমন যুদ্ধবিমান, যাকে রোখা খুব কঠিন। বিশেষ প্রযুক্তির কারণে এই ধরনের যুদ্ধবিমানের গতিবিধি রেডারে ধরা পড়ে না। ফলে স্টেল্থ ফাইটার প্রতিপক্ষের এলাকায় ঢুকে পড়লেও, রেডার কিছুই বুঝতে পারে না। বিমানহানা রোখার জন্য আগে থেকে কোনও প্রস্তুতি নেওয়া যায় না। আমেরিকার এফ-২২ র‌্যাপটর হল বিশ্বের সেরা স্টেল্থ ফাইটার। চিনের হাতে তেমন কিছু ছিল না। জে-২০ তৈরি করে সেই অভাব পূরণের চেষ্টা করছে। তবে জে-২০ এখনও এফ-২২ র‌্যাপটরের সমান শক্তিশালী এখনও হয়ে ওঠেনি বলেই বিশেষজ্ঞরা মনে করছেন।