বুধবার, ২৬ আগস্ট, ২০১৫

প্রকাশ্যে নগ্নতার দাবিতে চলছে আন্দোলন


প্রকাশ্যে নগ্নতার দাবিতে চলছে আন্দোলন


পুরুষের মতো প্রকাশ্যে খালি গায়ে ঘুরে বেড়ানো বা চলাফেরার স্বাধীনতার দাবিতে ফ্রি দ্যা নিপলশ্লোগানে উদাম শরীরে সারা বিশ্বের ৬০টি শহরের মেয়েরা রাস্তায় নেমেছে। তাদের দাবি, সকল পুরুষের মতো তারাও যেন স্বাধীনভাবে খালি গায়ে চলাফেরা করতে পারে। পুরুষের মতো তারাও যেন এ অধিকার পায়।
চলতি সপ্তাহেই নিউইয়র্কের মেয়েরা টাইমস স্কোয়ারে অর্ধ-নগ্ন অবস্থায় দখল নিলে প্রতিবাদের মুখে তাদের সেখানে থেকে সরিয়ে দেয়া হয়। কিন্তু সেখানেই থেমে থাকেনি টপলেস হওয়ার অধিকারের দাবি। গতকাল রোববার যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যসহ বিশ্বের ৬০টি শহরে এ দাবিতে শোভাযাত্রা বের করে অর্ধ-নগ্ন মেয়েরা।

রোববার এ সকল অর্ধনগ্ন মেয়েদের বৃহত্তম শোভাযাত্রা বের হয় নিউইয়র্ক সিটিতে। এছাড়া ওয়াশিংটন ডিসি, যুক্তরাজ্যের ম্যানহ্যাটন, এডিনবার্গ প্রতিটি বড় বড় শহরে পুরুষের সঙ্গে তাদের সম-অধিকারের দাবিতে রাস্তায় বের হয়। দ্যা ডেইলি মেইল বলছে, শুধুমাত্র ম্যানহ্যাটনেই প্রায় ৩০০ এর বেশি মেয়ে উদাম গায়ে রাস্তায় বের হয়ে তাদির দাবি তুলে ধরে।

কিন্তু এইসকল অর্ধনগ্ন মেয়েদের প্রকাশ্যে নগ্ন হয়ে চলাফেরার অনুমতি দেয়া হবে কিনা এ নিয়ে সবকটি শহরেই চলছে বিশাল বিতর্ক।

এইসকল অর্ধনগ্ন মেয়েদের সমঅধিকারের দাবির আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন নিউইয়র্স সিটির একজন অভিনেত্রী ও মডেল রিচেল জেসে। দ্যা ডেইলি মেইলকে তিনি বলেন, ‘আমাদের রোববারের ক্যাম্পেইনটি ছিল মূলত পুরুষের সাথে মেয়েদেরও সমান অধিকারের দাবিতে। আমাদের দাবি হচ্ছে, সব দেশের ছেলেরা যখন প্রকাশ্যে খালি গায়ে চলাফেরা করতে পারে, তবে মেয়েরা কেন পারবে না। মেয়েদেরও সেই অধিকার দিতে হবে।

মেয়দের ফ্রি নিপলস’ (মুক্ত স্তনবৃন্ত) এর দাবি করে তিনি বলেন, পুরুষশাসিত এই বিশ্বে লিঙ্গ সমতা আনাই আমাদের ক্যাম্পেইনের মূল লক্ষ্য।

৬০টি শহরে পুলিশ বাধা দিলেও তা সত্ত্বেও খোলা শরীরে ফ্রি দ্যা নিপলস’ (স্তনবৃন্ত মুক্ত করো) এর দাবিতে মেয়েরা রাস্তায় নেমে তাদের দাবির পক্ষে ক্যাম্পেইন করে। তাদের মতে, এভাবে সারা বিশ্বে জনমত তৈরি করতে পারলেই তাদের লক্ষ্য পূর্ণ হবে। ছেলেদের মতো তারাও খালি গায়ে প্রকাশ্যে চলাফেরা করতে পারবে।