বৃহস্পতিবার, ৩০ জুলাই, ২০১৫

সুন্দরবনের বাঘ পশ্চিমবঙ্গে বেড়াতে গেছে, বেড়ানো শেষে চলে আসবে : বললেন বনমন্ত্রী

সুন্দরবনের বাঘ কোনোদিনই বিলুপ্ত হবে না দাবি করে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, কে বলেছে বাঘ কমে গেছে? বাঘ পশ্চিমবঙ্গের সুন্দরবনে বেড়াতে গেছে। বেড়ানো শেষে আবার চলে আসবে।

বৃহস্পতিবার রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটে বিশ্ব বাঘ দিবস ও মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বন ও পরিবেশ মন্ত্রণালয় অনুষ্ঠানটির আয়োজন করে।
মন্ত্রী বলেন, সম্প্রতি প্রকাশিত বাঘের পরিসংখ্যানটি সঠিক নয়। পরিসংখ্যান যারা দেয় তারাও সত্যবাদি নন। আমার আত্মীয়স্বজনরা সুন্দরবনে বেড়ানো শেষে বলে বাঘ দেখে এসেছি। তখন পরিসংখ্যানকারীদের জিজ্ঞেস করলে বলে বাঘের পায়ের ছাপ দেখে এসেছি। এই হলো বাঘ দেখার পরিস্থিতি। পায়ের ছাপ দেখে ও ক্যামেরার মাধ্যমে বাঘের সংখ্যা নির্ধারণ কখনই সম্ভব নয়।
তিনি বলেন, বাঘ রক্ষার জন্য বিশ্ব ব্যাংক, ইউরোপিয় ইউনিয়ানসহ বিশ্বের বিভিন্ন মহল দায়িত্বে আছে। কিন্তু যখন বাঘ বিলুপ্তির পথে তখন আমাদের দায়ী করা হয়। এই অনুষ্ঠানে তাদের নিয়ে আসা প্রয়োজন ছিল।
অনুষ্ঠানে বন বিভাগের প্রধান বন সংরক্ষক মো. ইউনুছ আলীর সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন- বন ও পরিবেশ উপমন্ত্রী আব্দুল্লাহ ইসলাম আল জ্যাকব, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার রাকিবুর রহমান, বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল ঢাকা বন সংরক্ষক ড. তপন কুমার দে, ওয়ার্ল্ড ব্যাংক বাংলাদেশ অ্যাক্টিং কান্ট্রি ডিরেক্টর ক্রিস্টাইন ই কিমস।