শুক্রবার, ১৩ নভেম্বর, ২০১৫

বাংলা ছবিতে ফের আসছে অশ্লীলতার যুগ

খুব বেশি আগের কথা নয়। বাংলা ছবিতে এমন একটা সময় এসেছিল যেটাকে অশ্লীলতার যুগ হিসেবে আখ্যায়িত করা হয়েছিল। নায়ক-নায়িকাদের যৌন সুড়সুড়ি জাগানো দৃশ্য ও কাটপিচে ভরা থাকতো তখনকার সব ছবি। জনরোশের মুখে ও বাংলা চলচ্চিত্রের কিছু রুচিশীল নায়ক-নায়িকা, পরিচালক- প্রযোজকদের প্রতিবাদ ও উদ্যোগে সেই যুগ থেকে বেরিয়ে আসতে সক্ষম হয় ঢালিউড জগত। আটকে দেয়া হয় ওই সময়ে নির্মিত বেশকিছু অশ্লীল ছবি। সুস্থ ধারা ফিরে আসে বাংলা চলচ্চিত্রে।

কিন্তু আবারও বোধহয় আসতে চলেছে সেই যুগ। একটা একটা করে মুক্তি পাচ্ছে অশ্লীল যুগে নির্মিত সেই সকল রুচিহীন ছবিগুলো। নানা জটিলতা ও সমালোচনায় যে ছবিগুলো ওই সময় মুক্তি পায়নি। এরই মধ্যে ৩০ অক্টোবর মুক্তি পেয়েছে অশান্ত মেয়েনামের একটি ছবি। রাজধানীর বেশকিছু সিনেমা হলে চলেছেও। পাইপ লাইনে রয়েছে অশ্লীল যুগের অশ্লীল নায়ক আলেকজান্ডার বো অভিনীত ছবি পাকড়াও। ১৩ নভেম্বর ছবিটি মুক্তি পাবে বলে জানান এর বুকিং এজেন্টরা।  

এ দুটি ছবি ছাড়াও অশ্লীল দৃশ্য ও ইংরেজি ছবির কাটপিচ যুক্ত করার দায়ে অশ্লীলতার ওই যুগে অনেক ছবিই ছাড়পত্র পায়নি। এখন তাই চুপিসারে ফাঁক-ফোঁকর গলে মুক্তি পেয়ে যাচ্ছে ছবিগুলো। আবার যদি বাংলা ছবির সেই ধারা ফিরে আসে তবে এখন যেমন পরিবার নিয়ে সিনেমা হলে গিয়ে একসঙ্গে ছবি দেখা যাচ্ছে, তখন যাবে কিনা, বারবার এই প্রশ্নটিই আসছে ঘুরেফিরে।