বৃহস্পতিবার, ২০ আগস্ট, ২০১৫

আইএসের ফান্ডে ব্রিটেনের অর্থ

ব্রিটেন থেকে বিভিন্ন উপায়ে ইসলামী স্টেট (আইএস) এর ফান্ডে অর্থ যাচ্ছে। আর এ অর্থ দিয়েই আইএসের চররা ব্রিটেনের ভেতর নানা ধরণের নাশকতামূলক তৎপরতা ও আত্মঘাতমূলক কর্মকা- চালিয়ে যাচ্ছে। ব্রিটেনের সিকিউরিটি এক্সপার্ট এন্ড এন্টিটেরোর ইউনিটের এক প্রতিবেদনে এধরণের তথ্য পাওয়া গেছে ।
ওই প্রতিবেদনে বলা হয়, স্টুডেন্ট লোন এবং শর্ট টার্ম পে-ডে লোনের ফান্ডের মাধ্যমে এবং প্রি-পেইড মাস্টার কার্ডের সাহায্যে কেবল সহজেই এ অর্থ আইএস এর হাতে যাচ্ছেনা , এই অর্থ এখন ব্রিটেনের ভিতরে নাশকতা ও অন্তর্ঘাতমূলক কর্মকান্ডের মাধ্যমে সমাজকে অস্তির ও ব্যাপক ধবংসযজ্ঞ চালানোর কাজে ব্যবহ্রত হচ্ছে । ব্রিটেনের সিকিউরিটি এক্সপার্ট এন্ড এন্টিটেরোর ইউনিটের কর্মকর্তারা সরকারকে এই স্টুডেন্ট লোন, পে-ডে লোন এবং প্রিপেইড মাস্টার কার্ড এর কর্মকা- নিয়ন্ত্রণের জন্য সুপারিশ করেছেন। তাদের মতে, এর মাধ্যমে সন্তাসী ও জঙ্গিরা সহজেই ফান্ড পেয়ে যাচ্ছে এবং এই ফান্ড জঙ্গিদের হাতে যাচ্ছে, প্রিপেইড ক্রেডিট কার্ডের মাধ্যমে সহজেই হস্তান্তর হচ্ছে। নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, জঙ্গিরা এখন আর জিহাদিদের ব্রিটেন থেকে সিরিয়া নেয়ার জন্য যতোটা না তৎপর, তার চেয়ে আরো বেশী পরিকল্পিতভাবে তারা ব্রিটেন থেকে অর্থ সংগ্রহের মাধ্যমে সহজেই জঙ্গি কার্যক্রম জোরদার করার পরিকল্পনা করছে। স্টুডেন্ট লোন এবং পে-ডে লোন বা প্রি-পেইড ক্রেডিট কার্ডের মাধ্যমে ফান্ড তৈরি করা সহজ এবং তার জন্য ক্রেডিট স্কোরের প্রয়োজন পড়েনা আর ব্রিটেনের ভিতরে থেকে নাশকতা চালানোর জন্য বড় ধরণের টেরর ফান্ডেরও প্রয়োজন নেই।
প্রকাশিত এই প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন লোনের বিষয় তারা অবগত হয়েছেন কিন্তু কোন কোন কোম্পানী সেই ফান্ড দিচ্ছে, তা প্রকাশ করা হয়নি বা জানা যায়নি।
ব্রিটেনের মোস্ট সিনিয়র এন্টিটেরোর গ্র“পের মেট্রোপলিটন পুলিশের এসিস্ট্যান্ট কমিশনার মার্ক রাওলি বলেন, “এখন জঙ্গিরা আর জিহাদের জন্য সিরিয়া যাওয়ার প্রয়োজন মনে করছেনা, সিরিয়ার আইএস জঙ্গিরাও তাদেরকে সিরিয়া না গিয়ে ব্রিটেনের ভিতরে থেকে যাতে সন্ত্রাসী কর্মকান্ড করতে পারে, সেই পরিকল্পনাই নিচ্ছে।”