শুক্রবার, ২৮ আগস্ট, ২০১৫

ইরানি ড্রোন কিনবে রাশিয়া!


 


রাশিয়া তেহরানের ড্রোন প্রযুক্তি আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। ইরানের বিমান শিল্প সংস্থা বা আইএআইও'র ম্যানেজিং ডিরেক্টর মান্তেকি এ খবর দিয়ে জানিয়েছেন, রাশিয়া ইরানের পাইলটবিহীন নানা বিমান বা ড্রোনের মধ্য থেকে একটি বিশেষ ড্রোনের প্রযুক্তি আমদানির আগ্রহ প্রকাশ করেছে।
তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু না জানিয়ে বলেছেন, তেহরান ও মস্কো এ বিষয়ে আলোচনা করছে।
মস্কোর কাছাকাছি ঝুকোভস্কি শহরে বিমান প্রদর্শনী মেলা 'ম্যাক্স'-২০১৫ –এর অবকাশে তিনি এইসব কথা জানান। রুশ প্রেসিডেন্ট পুতিন সাড়ে তিন ঘণ্টা ধরে এই মেলায় ছিলেন।
ইরান বহু ধরনের ড্রোন নির্মাণে পারদর্শিতা দেখিয়েছে। এইসব ড্রোনের মধ্যে রয়েছে, 'আবাবিল', 'ফোত্রোস', 'হাজেম' ও 'কাররার' নামের ড্রোন। 'কাররার' হচ্ছে হামলার কাজে ব্যবহারের জন্য নির্মিত দীর্ঘ-পাল্লার ড্রোন । এ ছাড়াও ইরানের রয়েছে মোহাজির, সারির, শাহেদ-১২৯, ইয়াসির ও জোহাল নামের ক্ষেপণাস্ত্র।

ইরান গত বছরের সেপ্টেম্বর মাসে প্রথমবারের মত তার নির্মিত ফাইটার ড্রোন প্রদর্শন করে। এই ড্রোন আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম। ইরানের এই ড্রোন সব ধরনের যুদ্ধ-বিমান, পাইলটবিহীন বিমান বা ড্রোন ও হেলিকপ্টারও ধ্বংস করতে সক্ষম।
এর আগে ইরান রুশ-নির্মিত সুখো-৩০ জঙ্গি বিমান সরবরাহ নিয়ে গত মঙ্গলবার রাশিয়ার সঙ্গে আলোচনা শুরু করে। দুই ইঞ্জিন ও দুই আসনের এই বিমান সব আবহাওয়ার জন্য উপযোগী এবং যুদ্ধক্ষেত্রে বহুমুখী কাজে ব্যবহার করা যায়।
ইরানের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ভাইস প্রেসিডেন্ট সোরেনা সাত্তারি বলেছেন, 'আমরা এই বিমান নিয়ে আলোচনা করেছি তবে তা কেনার বিষয়ে কথা বলিনি এবং মূলত প্রযুক্তিগত বিষয়েই কথা বলেছি।'
সূত্র : রেডিও তেহরান।