শুক্রবার, ২৮ আগস্ট, ২০১৫

কাজী জাফরের মরদেহে শ্রদ্ধা জানালেন খালেদা

Khaleda_sm_227452092সদ্যপ্রয়াত জাতীয় পার্টির (একাংশ) চেয়ারম্যান কাজী জাফর আহমেদের মরদেহে শ্রদ্ধা জানালেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।
বৃহস্পতিবার (২৭ আগস্ট) রাত ৯টায় গুলশানের বাসভবনে গিয়ে জাফর আহমেদের মরদেহে শেষ শ্রদ্ধা জানান তিনি।
এর আগে সন্ধ্যা ৭টায় ইউনাইটেড হাসপাতালের মরচুয়ারি থেকে একটি ফ্রোজেন অ্যাম্বুলেন্সে করে গুলশান ২ নম্বর সেক্টরের ৬৮ নম্বর রোডের ২ নম্বর বাড়িতে নিয়ে যাওয়া হয় কাজী জাফর আহমেদের মরদেহ।
কাজী জাফর আহমেদের মরদেহে শ্রদ্ধা জানানোর পর মরহুমের স্ত্রী মমতাজ বেগম, বড় মেয়ে কাজী জয়া আহমেদ ও মেঝো মেয়ে কাজী সোনিয়া আহমেদকে সান্ত্বনা দেন বিএনপি চেয়ারপার্সন। খালেদা জিয়া কিছুটা সময় তাদের সঙ্গে কাটান।
এদিকে, খালেদা জিয়ার প্রেসউইং কর্মকর্তা শায়রুল কবির খান বাংলানিউজকে জানান, মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক থেকে ওভার টেলিফোনে কাজী জাফর আহমেদের স্ত্রী ও দুই মেয়ের সঙ্গে কথা বলে তাদের সান্ত্বনা দিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
অপরদিকে, পারিবারিক সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল সাড়ে ৭টা পর্যন্ত গুলশান বাসভবনেই থাকবে কাজী জাফর আহমেদের মরদেহ। এ সময়ের মধ্যে মরহুমের আত্মীয়-স্বজন, রাজনৈতিক সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীরা মরদেহে শেষ শ্রদ্ধা জানানোর সুযোগ পাবেন।
প্রসঙ্গত, বৃহস্পতিবার সকাল ৭টায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হন কাজী জাফর আহমেদ। সঙ্গে সঙ্গে রাজধানীর ইউনাইটেড হাসপাতালের জরুরি বিভাগে নেওয়া হলে দায়িত্বরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
কাজী জাফর আহমেদের মৃত্যুর খবর শুনে সাবেক রাষ্ট্রপতি বিকল্পধারার প্রেসিডেন্ট ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী, শান্তিতে নোবেল জয়ী বাংলাদেশি অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস, বেসরকারি বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন, আব্দুল্লাহ আল নোমান, জাতীয় পার্টির (একাংশ) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি, এনডিপি চেয়ারম্যান খন্দকার গোলাম মোর্ত্তজা, ইসলামিক পার্টির চেয়ারম্যান সাইয়েদুল হাসান ইকবাল, বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, এলডিপির সিনিয়র যুগ্ম মহাসচিব শাহাদাত হোসেন সেলিমসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী ও সমর্থকরা শ্রদ্ধা জানাতে হাসপাতালে যান।
কাজী জাফর আহমেদের দাফন কোথায় হবে, তা এখন পর্যন্ত চূড়ান্ত না হলেও জানাজার স্থান ও সময় চূড়ান্ত করেছেন মরহুমের পরিবার ও রাজনৈতিক সহকর্মীরা।
আজন্ম সংগ্রামী এক সময়ের শ্রমিক নেতা কাজী জাফর আহমেদের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে শুক্রবার সকাল ৮টায় টঙ্গীর মিলগেটে। দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় সকাল ১১টায় এবং তৃতীয় জানাজা অনুষ্ঠিত হবে বাদ জুমা বায়তুল মোকাররম মসজিদে।
এরপরে তাকে নিয়ে যাওয়া হবে জন্মস্থান কুমিল্লার চৌদ্দগ্রামের চিওড়া’র কাজিবাড়িতে। সেখানে জানাজা শেষে পরবর্তী সিদ্ধান্ত অনুযায়ী দাফন কাজ সম্পন্ন করা হবে।
পারিবারিক সূত্রে জানা গেছে, তিন কন্যার জনক কাজী জাফর আহমেদের ছোট মেয়ে কাজী রুনা আহমেদ অবস্থান করছেন অস্ট্রেলিয়ায়। বাবার মৃত্যুর খবর শুনে দ্রুত দেশে আসার চেষ্টা করছেন তিনি।
বড় মেয়ে কাজী জয়া আহমেদ ও ছোট বোন কাজী সোনিয়া আহমেদ ঢাকাতেই অবস্থান করছেন। সারাদিন বাবার মরদেহের পাশেই ছিলেন তারা।
ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে রাজনীতি অঙ্গনে প্রবেশ কাজী জাফর আহমেদের। ১৯৫৫ সালে তিনি সক্রিয়ভাবে রাজনীতিতে যোগদান করেন। রাজশাহী জেলা ছাত্র ইউনিয়নের যুগ্ম সম্পাদক হিসেবে রাজনীতিতে তার পদচারণা  শুরু।
১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার প্রখ্যাত চিওড়া কাজী পরিবারে তিনি জন্মগ্রহণ করেন তিনি। মেধাবী ছাত্র হিসেবে কাজী জাফর আহমদ খুলনা জেলা স্কুল থেকে প্রথম বিভাগে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। পরবর্তীকালে রাজশাহী সরকারি কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ অনার্স ও এমএ (ইতিহাস) পাস করেন।
তিনি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে এমএ এবং এল.এল.বি. কোর্স সম্পন্ন করা সত্ত্বেও কারাগারে চলে যাওয়ায় পরীক্ষায় অবতীর্ণ হতে পারেননি।
কাজী জাফর আহমদ ১৯৫৯-১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক এবং ১৯৬০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক ছিলেন।
বিভিন্ন সময়ে তিনি ছাত্র ইউনিয়নের গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৬২-১৯৬৩ সালে অবিভক্ত পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের (এপসু) সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৬২ সালে সামরিক শাসন ও শরীফ শিক্ষা কমিশন বিরোধী আন্দোলনে কাজী জাফর আহমদ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
ছাত্রজীবন শেষে তিনি শ্রমিক রাজনীতির সঙ্গে নিজেকে সম্পৃক্ত করেন। ১৯৬৭ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত তিনি বাংলা শ্রমিক ফেডারেশনের সভাপতি ছিলেন। ১৯৭২-১৯৭৪ সালে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সাধারণ সম্পাদক ছিলেন।
মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী তখন ছিলেন ন্যাপের চেয়ারম্যান। এরপর ১৯৭৪ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত তিনি ইউনাইটেড পিপলস্ পার্টির (ইউপিপি) প্রথমে সাধারণ সম্পাদক ও পরে চেয়ারম্যান হিসেবে সক্রিয়ভাবে পার্টির সাংগঠনিক দায়িত্ব ও জাতীয় রাজনীতিতে বিশেষ কার্যকর ভূমিকা পালন করেন।
কাজী জাফর আহমেদ ১৯৭৮ সালে তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মন্ত্রিসভার শিক্ষামন্ত্রী হন। ১৯৮৬ সালে জাতীয় পার্টির জন্মলগ্ন থেকে ২০১৩ সাল পর্যন্ত তিনি প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬-১৯৯০ সালে তিনি জাতীয় পার্টি সরকারে পর্যায়ক্রমে বাণিজ্য মন্ত্রণালয়, বন্দর-জাহাজ ও নৌপরিবহন মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উপ-প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির রাজনৈতিক উপদেষ্টা, ১৯৮৯-১৯৯০ সালে বাংলাদেশের অষ্টম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৮৬-১৯৯৬ সালে জাতীয় পার্টির সংসদীয় দলের উপনেতা ও ১৯৮৯-১৯৯০ সালে জাতীয় পার্টির সংসদীয় দলের নেতা ছিলেন। ১৯৮৬-১৯৯৬ পর্যন্ত  পরপর তিনবার জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
২০১৩ সালের ২০ ডিসেম্বর বিশেষ কাউন্সিলের মাধ্যমে জাতীয় পার্টির (একাংশ) চেয়ারম্যান নির্বাচিত হয়ে তিনি সে দায়িত্ব পালন করে আসছিলেন।